Digital Marketing New Strategy 2021

Best  ডিজিটাল বিপণন কৌশল উদাহরণ

আপনি ইতিমধ্যে জানেন যে ডিজিটাল মিডিয়া ব্যবহার একটি অবিরাম ঝুঁকিতে ছিল। একটি 2018 এর প্রতিবেদনে দেখা গেছে যে গড় প্রাপ্তবয়স্ক ব্যবহারকারী ডিজিটাল মিডিয়াতে প্রায় 5.9 ঘন্টা ব্যয় করে - এটি কম্পিউটার, ফোন বা অন্যান্য সংযুক্ত ডিভাইস - প্রতিটি এবং প্রতিদিন।কিছু উপায়ে, স্ক্রিনের আসক্তিটি ভীতিজনক। তবে, ব্যবসায়ের জন্য, এটি ক্রমাগত সংযুক্ত গ্রাহকদের সামনে তাদের ব্র্যান্ডটি সক্রিয়ভাবে পাওয়ার জন্য একটি আসল সুযোগ উপস্থাপন করে।

ঠিক সেখানেই ডিজিটাল বিপণন কৌশল কার্যকর হয়। "আপনার ডিজিটাল বিপণন কৌশলটি ক্রিয়াগুলির একটি সিরিজ যা আপনাকে সাবধানে বাছাই করা অনলাইন বিপণন চ্যানেলগুলির মাধ্যমে আপনার কোম্পানির লক্ষ্য অর্জনে সহায়তা করে," অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের হাবস্পপের সিনিয়র বিপণন ব্যবস্থাপক এলিসা হডসন ব্যাখ্যা করেছেন ।

আপনার ডিজিটাল বিপণনের কৌশল কেন প্রয়োজন

সংক্ষিপ্ত উত্তরটি এখানে: অন্য যে কোনও ব্যবসায়িক ক্রিয়াকলাপের মতো , আপনার রোডম্যাপ হিসাবে পরিবেশন করার জন্য এবং আপনার প্রচেষ্টা সর্বাধিক করার জন্য আপনার একটি অতিরিক্ত কৌশল প্রয়োজন । এইভাবে আপনি এলোমেলো, অ্যাডহক আইডিয়া সহ শক্তি অপচয় করার পরিবর্তে একটি শেষ লক্ষ্যকে সামনে রেখে পছন্দগুলি বেছে নিতে পারেন।

এটি বিশেষত ডিজিটাল বিপণনের জন্য গুরুত্বপূর্ণ, যেখানে প্রচুর ধরণের বিপণনের প্রচেষ্টা চলছে। ডিজিটাল বিপণনের প্রকারগুলি কী কী? ভাল, তারা অন্তর্ভুক্ত করতে পারেন:

  • বিষয়বস্তু মার্কেটিং
  • ইমেইল - মার্কেটিং
  • অনুসন্ধান ইঞ্জিন বিপণন (এসইএম)
  • অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও)
  • প্রতি ক্লিক ক্লিকের বিজ্ঞাপন (পিপিসি)
  • সামাজিক মিডিয়া মার্কেটিং
  • অনুমোদিত বিপণন

তাহলে ডিজিটাল বিপণন কৌশলটির মূল লক্ষ্য কী? এটি তাদের সকলকে একত্রিত করে একটি সমন্বিত পরিকল্পনার দিকে টান দেয় যা নিজের উপর তৈরি করে, যা আপনার সময়, প্রচেষ্টা এবং অর্থ সাশ্রয় করতে পারে। 

ডিজিটাল বিপণনের কৌশল কীভাবে তৈরি করা যায়

দারুণ লাগছে তাইনা? তবে এখন আপনার নিজের ডিজিটাল বিপণন কৌশল তৈরির কাজটি সামলানো দরকার। এটি অপ্রতিরোধ্য এবং জটিল অনুভব করতে পারে তবে এটি হওয়ার দরকার নেই।

আসুন আমরা আপনার নিজের ডিজিটাল বিপণনের প্রচেষ্টার সাহায্যে সঠিক পথে যাত্রা শুরু করতে ছোট শুরু করি এবং পাঁচটি সহজ ধাপ ভাঙি। এটি আপনার বেসিক ডিজিটাল বিপণন কৌশল কাঠামো হিসাবে বিবেচনা করুন, এবং আপনি বল রোলিং পাবেন। 

1. আপনার শ্রোতা বুঝতে

কার্যকরভাবে বাজারজাত করার আগে আপনাকে কাকে বিপণন করছেন তা ঠিক বুঝতে হবে। এজন্য আপনার প্রথম পদক্ষেপটি আপনার বিদ্যমান শ্রোতাদের জানতে পারছে।

আপনি এটি করতে পারেন এমন প্রচুর উপায় রয়েছে তবে সর্বাধিক জনপ্রিয় এবং কার্যকর কয়েকটি এর মধ্যে রয়েছে:

বিশ্লেষণ (আপনার বিদ্যমান ওয়েবসাইট, ইমেল বিপণন প্ল্যাটফর্ম এবং সামাজিক অ্যাকাউন্টগুলি থেকে)

  • সমীক্ষা এবং প্রতিক্রিয়া ফর্ম
  • আপনার বিক্রয় এবং গ্রাহক সহায়তা বিভাগের সাথে কথোপকথন

এই প্রচেষ্টাগুলিই আপনাকে গ্রাহকরা, তাদের কী লক্ষ্য রয়েছে, কী চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে এবং কীভাবে আপনার ব্যবসায়ের সাথে মানানসই সে সম্পর্কে আপনাকে কিছুটা অন্তর্দৃষ্টি দেবে।

সেই তথ্যের সাথে সজ্জিত, আপনি আপনার বিপণনের প্রচেষ্টার মাধ্যমে আপনি কাদের সাথে কথা বলছেন তা সহজেই স্মরণে রাখতে বিভিন্ন ক্রেতা ব্যক্তি তৈরি করতে পারেন - এবং সেই অনুসারে আপনার বার্তাটি লক্ষ্যবস্তু করুন।

2. আপনার লক্ষ্য নির্ধারণ করুন

আপনার সামগ্রিক ডিজিটাল বিপণন কৌশলটির সাথে এটির সাথে বৃহত্তর লক্ষ্য সংযুক্ত করা দরকার - এটি "আপনার ব্যবসায়ের বাজারজাতকরণ" বা "আপনার শ্রোতা বৃদ্ধি" এর চেয়ে আরও সুনির্দিষ্ট এবং প্রেরণাদায়ক।

আপনার বিপণনের লক্ষ্য নির্ধারণের অন্যতম সেরা উপায় হ'ল স্মার্ট লক্ষ্য কাঠামোটি ব্যবহার করা । এই সংক্ষিপ্ত বিবরণটি: 

সংক্ষিপ্ত আকারের প্রতিটি অক্ষরের মাধ্যমে কাজ করা আপনাকে এমন লক্ষ্যগুলি নির্ধারণে সহায়তা করবে যা আপনাকে যথাযথ প্রেক্ষাপটে সরবরাহ করে যা আপনাকে সত্যিকার অর্থে সঠিক পথে চালিত করে। উদাহরণস্বরূপ, একটি স্মার্ট ডিজিটাল বিপণন লক্ষ্য এর মতো দেখতে পারে: আমাদের বিদ্যমান ইমেল তালিকাটি চলাকালীন 2 হাজার গ্রাহক দ্বারা বৃদ্ধি করুন যাতে আমাদের ওয়েবিনারগুলিতে প্রচারের জন্য আমাদের বন্দী শ্রোতা থাকে। 

আপনি যদি অন্যরকম কিছু চেষ্টা করতে চান তবে আপনি যতটা সম্ভব প্রভাব ফেলছেন তা নিশ্চিত করার জন্য আপনি আপনার বিপণনের প্রচেষ্টার জন্য উদ্দেশ্য এবং মূল ফলাফল (ওকেআর )ও সেট করতে পারেন । 

৩. আপনার অতীত প্রচেষ্টা মূল্যায়ন করুন

কৌশল হ্যাশ করা একটি দুরূহ কাজ, এবং আপনি পুরোপুরি শুরু থেকে শুরু করার মতো অনুভব করা সহজ, তবে এটি সাধারণত হয় না usually আপনি এই মুহুর্ত পর্যন্ত কিছু বিপণন করছেন (এটি মোটামুটি খালি হয়ে থাকলেও), যার অর্থ হ'ল চাকা ইতিমধ্যে চলমান রয়েছে।

কী ভাল কাজ করেছে এবং কী হয়নি তার অনুভূতি পেতে আপনার অতীতের প্রচেষ্টার একটি নিরীক্ষণ পরিচালনা করুন। এটি আপনাকে আরও বেশি করে কী করা দরকার তার একটি আরও ভাল পরিচালনা দেয়।

এটি সোশ্যাল মিডিয়া গ্রাফিক্স থেকে শুরু করে তথ্যের স্নিগ্ধগুলি - বিষয়বস্তু এবং অন্যান্য সম্পদ সংগ্রহ করার জন্য এটি একটি ভাল সুযোগ - এটি পুনরুদ্ধার করা যেতে পারে যাতে আপনি নিয়মিত চক্রটিকে পুনরায় উদ্ভাবন না করেন। উদাহরণস্বরূপ, আগের ব্লগ পোস্টের সেই উক্তিটি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের জন্য দুর্দান্ত উদ্ধৃতি গ্রাফিক তৈরি করতে পারে। 

৪. আপনার বাদাম এবং বল্টগুলি বের করুন

আপনার সৃজনশীল রস প্রবাহিত হচ্ছে, তবে আপনার নিজের সাথে নিজেকে উদ্বিগ্ন করার দরকার প্রচুর বাস্তব-জগত রসদ রয়েছে। কৌশলীকরণের প্রক্রিয়াটি কেবল স্বপ্ন দেখার নয় - আপনি এই সীমাবদ্ধতার মধ্যে কী অর্জন করতে পারবেন তা নির্ধারণের বিষয়ে ।

যারা এখানে খেলেন তারা এখানে। ডিজিট্যাল বিপণন ইনস্টিটিউট হিসাবে এই বোঝায় "আপনার মানে চিহ্নিত," যা আপনি সাজানোর আউট প্রয়োজন: 

  • আপনার বাজেট: আপনি ডিজিটাল বিপণনে কতটা ব্যয় করতে পারেন?
  • আপনার লোক: দায়ী কে? আপনার কোনও কাজ বা দায়িত্ব আউটসোর্স করতে হবে?

আপনার চ্যানেলগুলি: আপনি কোন বিপণন চ্যানেলগুলি ব্যবহার করবেন এবং প্রতিটি চ্যানেলের সাথে কোন লক্ষ্য সংযুক্ত করা হবে?

এই বাদাম এবং বোল্ট উপাদানগুলি সামনের দিকে জেনে রাখা গুরুত্বপূর্ণ, যাতে আপনার কোনও সীমাবদ্ধতার মধ্যে সফল যে কৌশলটি সফল হতে পারে 

৫. এটিকে সবই ম্যাপ করুন

আপনার দর্শকদের, আপনার লক্ষ্যগুলি এবং আপনার উপায়গুলি - যখন এই সমস্ত মূল উপাদানগুলি তৈরি হয়ে যায়, আপনি এটি ব্যবহার করতে পারেন এমন একটি ডিজিটাল বিপণন কৌশল টেম্পলেটটিতে এটি একসাথে ভাগ করার সময় এসেছে।

কেবলমাত্র একটি সাধারণ ক্যালেন্ডার দিয়ে শুরু করুন (এটি কোনও স্প্রেডশিটে বা সরাসরি উইকের মধ্যেই হোক) যা আপনার সমস্ত উপাদানকে একসাথে টেনে নিয়ে যায়। উদাহরণস্বরূপ, ক্যালেন্ডারে একটি একক ইমেল প্রচারের পরিকল্পনা করুন এবং তারপরে সেখান থেকে অন্যান্য টুকরো যুক্ত শুরু করুন।

আশ্বাস দিন যে আপনি শুরুতে যা আসবেন সম্ভবত দীর্ঘমেয়াদী যা আপনি যা করেন তা হবেনা, তবে কখনও কখনও কেবল শুরু করা জিনিসগুলি করার সর্বোত্তম উপায়টি খুঁজে বের করার প্রয়োজন। যে কোনও প্রক্রিয়া হিসাবে, আপনি কিছু পরীক্ষা এবং ত্রুটি প্রতিশ্রুতিবদ্ধ করা প্রয়োজন!

আপনাকে অনুপ্রাণিত করার জন্য 5 ডিজিটাল বিপণন কৌশল উদাহরণ

আপনি জানেন যে শুরু করার জন্য আপনাকে কোন প্রাথমিক পদক্ষেপ নিতে হবে। তবে আপনি কি এখনও স্ট্যাম্পড বোধ করছেন? কখনও কখনও আপনার যা প্রয়োজন তা হল কিছুটা অনুপ্রেরণা।

নীচে সুপরিচিত ব্র্যান্ডগুলির কয়েকটি উদাহরণ রয়েছে যা তাদের বিপণনের প্রচেষ্টাটিকে তিনটি বিভিন্ন বিভাগে পেরেক দিয়েছিল: সামগ্রী বিপণন, সামাজিক মিডিয়া বিপণন এবং ইমেল বিপণন।

কোন ডিজিটাল বিপণনের প্রচেষ্টা সবচেয়ে ভাল? এই ব্র্যান্ডগুলি প্রমাণ করে যে এই প্রশ্নের সত্যিকারের কোনও উত্তর নেই। আপনি কীভাবে এটি সম্পাদন করেন তা সবই। 

নিশ্চিত করুন যে আপনার ব্র্যান্ডিং আপনার আদর্শ ক্রেতার সাথে কথা বলে

আপনার ব্র্যান্ডটি যখন ক্রেতাদের কাছে বিক্রি করার কথা আসে, তখন এটি কোনও গোপনীয়তা নয় যে নান্দনিকতা গুরুত্বপূর্ণ। আপনার ওয়েবসাইট, ব্লগ বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে অনুলিপি করার কোনও শব্দ না পড়েই লোকেরা আপনার ব্র্যান্ড সম্পর্কে অনেক কিছু শিখতে পারে।দুরন্ত আকর্ষণীয় ভিজ্যুয়ালগুলির সাথে আপনার সর্বাধিক সুন্দর ডিজাইন করা সাইট থাকতে পারে তবে এটি যদি আপনার লক্ষ্যযুক্ত দর্শকদের কাছে আবেদন না করে তবে এটি তার কাজ করছে না। কার্যকর নান্দনিকতা তৈরি করতে ব্র্যান্ডিং ডিজাইনের মৌলিক নিয়মগুলি শিখুন যা আপনাকে আপনার গ্রাহকদের আস্থা এবং দীর্ঘমেয়াদী সমর্থন পেতে সহায়তা করবে।

ডান বিপণন অটোমেশন প্ল্যাটফর্মটি ব্যবহার করুন

বিপণন অটোমেশন আপনার ডিজিটাল বিপণন কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশ। গ্রাহকরা ক্রেতার ভ্রমণের পথে তাদের পথ তৈরি করার সময় গ্রাহকদের কাছে অত্যন্ত ব্যক্তিগতকৃত এবং নিখুঁত সময়ের সাথে সম্পর্কিত সামগ্রী সরবরাহ করতে আপনার বিপণন অটোমেশন সফ্টওয়্যারটি ব্যবহার করা উচিত।আপনি যদি নিজেকে জিজ্ঞাসা করছেন, "যখন অনেকগুলি ভিন্ন বিকল্প রয়েছে তখন আমি কীভাবে বিপণন অটোমেশন সফ্টওয়্যারটি বেছে নেব?" তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। নম্বর টিপ হ'ল এমন বিপণন অটোমেশন প্ল্যাটফর্মটি সন্ধান করা যা আপনার পক্ষে সবচেয়ে ভাল কাজ করে।মোবাইলে ফোকাস করুন

লোকেরা প্রতিদিন তাদের মোবাইল ডিভাইস থেকে কন্টেন্ট গ্রহণ করছে। হ্যান্ডহেল্ড ডিভাইসগুলিতে শ্রোতাদের কাছে পৌঁছানো আপনার বিপণনের কৌশলটির মূল উপাদান হওয়া উচিত — কেবলমাত্র আপনার ডেস্কটপ সামগ্রীর এক্সটেনশন হিসাবে মোবাইল বিপণনকে চিকিত্সা করা যথেষ্ট হবে না!আপনার জন্য মোবাইল বিপণনের মূল ধারণাগুলি বোঝা গুরুত্বপূর্ণ যাতে আপনি কীভাবে আপনার সংস্থার জন্য কার্যকর মোবাইল কৌশল তৈরি করতে পারেন তা শিখতে পারেন । এটি করতে ব্যর্থ হওয়া আপনার বিপণন কৌশলটির বড় ফাঁক ফেলে দেবে এবং আপনার প্রতিযোগিতায় সম্ভাব্য ক্রেতাদের চুরি করার সুযোগ দেবে!

একটি সম্প্রদায় প্রতিষ্ঠা করুন

আপনি সীসা উত্পন্ন এবং আপনার ইমেল তালিকা তৈরি করতে সমস্যা হচ্ছে? চ্যালেঞ্জ টেকনিক ব্যবহার করে এমন ব্যক্তিদের একটি সম্প্রদায়কে উত্সাহিত করার দ্রুততম উপায় যা আপনার সংস্থার সাথে সত্যই যোগাযোগ করতে চায়। একটি চ্যালেঞ্জে অংশ নিয়ে তারা আপনার ব্র্যান্ডের সাথে একটি অন্তরঙ্গ, ব্যক্তিগত উপায়ে জড়িত করতে সক্ষম হয় যা স্থায়ী সম্পর্ক তৈরি করে। কীভাবে পাঁচটি সহজ পদক্ষেপে দর্শকদের ব্যস্ততা বাড়ানো যায় তা শিখুন !প্রভাবশালী ব্যক্তিরা তাদের শ্রোতার সামনে আপনার বার্তাটি পেয়ে দুর্দান্ত, তবে কে বলতে পারে যে আপনার বক্তব্যটি শ্রোতারা শুনতে চান? এমন একটি প্রভাবশালী নির্বাচন করা যিনি আপনার ব্র্যান্ডের প্রাসঙ্গিক এবং জৈব উপায়ে প্রচার করতে পারেন তাদের শ্রোতাদের তাদের পণ্য স্থান নির্ধারণ না করেই একটি সূক্ষ্ম ব্যালেন্সিং আইন।

বলা হচ্ছে, অনলাইনে গ্রাহক অধিগ্রহণের দ্রুত বর্ধনশীল রূপগুলির মধ্যে একটি প্রভাবক আউটরিচ অন্যতম এবং যদি সঠিকভাবে করা হয় তবে সত্যিকারের শক্তিশালী বিপণনের কৌশল। 15 টিপ টিপটি হ'ল প্রভাবশালীদের সাথে কাজ করা - সম্ভবত সবচেয়ে কার্যকর পদ্ধতিতে!

 সফল ওয়েবসাইট ডিজাইনের মূলসূত্রগুলি অনুসরণ করুন

একটি কোম্পানির ওয়েবসাইট সম্ভাব্য ক্লায়েন্টদের শিক্ষিত করতে, নতুন দর্শনার্থীদের ক্যাপচার করতে এবং বিক্রয় প্রচেষ্টাকে সমর্থন করতে ব্যবহৃত হয়। দর্শকদের বিপণন-যোগ্য নেতৃত্বগুলিতে রূপান্তর করার চূড়ান্ত লক্ষ্য এবং শেষ পর্যন্ত ক্লায়েন্ট বা গ্রাহকরা, ওয়েবসাইট ডিজাইনের সাফল্যের জন্য অনুকূলিত হওয়ার জন্য প্রচুর চাপ রয়েছে।

ভাগ্যক্রমে আপনার জন্য, আমরা ওয়েব ডিজাইন নীতিগুলি রূপরেখা দিয়েছি যা আরও কার্যকর ওয়েবসাইট তৈরি করে। একটি ভাল ওয়েবসাইট কি করে পড়ুন ? রূপান্তরগুলির জন্য ওয়েব ডিজাইন নীতিগুলি আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের এবং ড্রাইভ রূপান্তরগুলিতে জড়িত থাকতে হবে।

নিয়মিত পরীক্ষার ল্যান্ডিং পৃষ্ঠা সম্পাদনা

যদি আপনি আপনার অন্তর্মুখী বিপণনের প্রচেষ্টা পরীক্ষা না করে থাকেন তবে আপনি সীসা এবং রূপান্তরগুলি মিস করছেন। সুতরাং আপনি কীভাবে নিশ্চিত করতে পারেন যে আপনার ল্যান্ডিং পৃষ্ঠাগুলি আপনাকে সর্বোচ্চ রূপান্তর হার পাচ্ছে? ল্যান্ডিং পৃষ্ঠাগুলি পরীক্ষা করে এবং আপনার গবেষণার ফলাফলগুলি অনুকূল করে। উন্নত রূপান্তর হার এবং সর্বোত্তম বিপণন কৌশলের জন্য অবতরণ পৃষ্ঠা এবি পরীক্ষার কাজে লাগান ।

  • ইমেল বিপণন টিপস
  • ইমেল-টিপস
  • খাওয়া, ঘুম, এবং মৌলিক শ্বাস নিন

ইমেল বিপণন গ্রাহকদের এবং গ্রাহকদের মধ্যে অনুগত ব্র্যান্ড প্রচারকগুলিতে পরিণত করার এক শক্তিশালী উপায়। সফল ইমেল বিপণন প্রচারগুলি যে কোনও সংস্থার জন্য গুরুত্বপূর্ণ, এবং এটি আপনার ব্যবসায়ে আগ্রহী এবং আপনি কী বিক্রি করছেন তাতে আগ্রহী লোকদের কাছে পৌঁছানোর সর্বোত্তম পদ্ধতি। আমাদের 10 শীর্ষ ইমেল বিপণন সেরা অভ্যাসগুলির সাথে বেসিকগুলিতে ফিরে যান। 

নিখুঁত ফ্রিকোয়েন্সি স্থাপন করুন

ঠিক সঠিক ফ্রিকোয়েন্সি এ ইমেল করা একটি কঠিন কাজ। আপনি এত ইমেল করা এড়াতে চান যে আপনি আপনার তালিকাটিকে ছাপিয়ে যান এবং গ্রাহকদের দূরে সরিয়ে যান, তবে তাদের সামগ্রীগুলিতে নিযুক্ত রাখতে এবং আপনার ব্র্যান্ডের সাথে সম্পর্ক বাড়ানোর জন্য প্রায়শই পর্যাপ্ত পরিমাণে প্রেরণ করেন।কখন ইমেল প্রেরণ করা যায় তা গণনার জন্য কোনও নিখুঁত সূত্র নেই, তবে ইমেল বিপণন ফ্রিকোয়েন্সি সম্পর্কিত এই গাইড আপনাকে আপনার ব্র্যান্ড এবং দর্শকদের জন্য নিখুঁত ভারসাম্য খুঁজে পেতে সহায়তা করবে।

যখন ভাল কাজ করা হয় তখন ধরে রাখার বিপণন আরওআই, লাভ এবং দক্ষতা বাড়িয়ে তুলবে। যে কোনও সফল অনলাইন বিপণন কৌশলটির গ্রাহকদের কাছাকাছি রাখা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ (এবং আজকের ডিজিটাল ল্যান্ডস্কেপে তুলনামূলক সহজ।

Previous
Next Post »